প্রকাশন তারিখ: ০১/০২/২০১৮

প্রতিবেদনের ছবি তোলা সংক্রান্ত নির্দেশনা

শ্রদ্ধেয় সহকর্মীবৃন্দ, মাল্টিমিডিয়া ক্লাসরুম মনিটরিং সিস্টেম - ভার্সন ২ বাস্তবায়নে আপনাদের সক্রিয় অংশগ্রহণের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ!
ইতোমধ্যে অ্যাপ ব্যবহার করে ড্যাশবোর্ডে তথ্য প্রদানের পরীক্ষণমূলক কার্যক্রম আমরা সম্পন্ন করেছি। এখন আপনাদের মতামতের ভিত্তিতে অ্যাপ এবং ড্যাশবোর্ডকে আরো সহজ এবং কার্যকর করতে আমরা কাজ করছি। পাশাপাশি এই কার্যক্রম বাস্তবায়নে আপনাদের জন্য ব্যবহার সহায়ক টিউটোরিয়াল এবং গাইডলাইন তৈরি করছি। অত্যন্ত আশাবাদের বিষয় এই যে, প্রতিদিনই এমএমসি অ্যাপ ব্যবহার করে প্রতিবেদন জমাদানের হার বৃদ্ধি পাচ্ছে এবং অধিদপ্তর এবং মন্ত্রণালয় এই বিষয়টি অত্যন্ত আগ্রহ এবং গুরুত্ব সহকারে দেখছেন।
কিন্তু আমরা লক্ষ্য করছি যে, অনেকেই মাল্টিমিডিয়া ক্লাসের ছবি তোলার বিষয়টি গুরুত্ব দিচ্ছেন না; শুধুমাত্র ল্যাপটপ স্ক্রিনের ছবি, শিক্ষার্থীদের ছবি, সেলফি অথবা সাধারণ ক্লাসের ছবি তুলে আপলোড দিচ্ছেন।
এক্ষেত্রে মনে রাখতে হবে যে, এই ছবির উদ্দেশ্য হল- মাল্টিমিডিয়া ক্লাসরুম মনিটরিং করা। এক্ষেত্রে ২টি বিষয় গুরুত্বপূর্ণ - (১) শিক্ষার্থীসহ ক্লাসরুম (২) প্রোজেক্টর স্ক্রিনে কন্টেন্ট। আবার সবসময় মনে রাখতে হবে যে, ছবি তোলার সময় ক্লাসের সাধারণ কার্যক্রম যেন ব্যাহত না হয়। সুতরাং, ছবি তোলার সময় ক্লাসের পিছনের দিকে গিয়ে শিক্ষার্থী এবং প্রোজেক্টর স্ক্রিন সহকারে ছবি তোলাই হল সঠিক পদ্ধতি। অন্যথায় শিক্ষা কর্মকর্তাকর্তৃক মনিটরিং সম্ভব হবে না এবং আপনার নামেই এই তথ্য ইনপুট হয়ে থাকবে যা পরবর্তীতে সক্রিয়তার বিবেচনায় প্রণোদনা নির্ধারণে বা মেন্টরিং-এ প্রভাব ফেলতে পারে। তাই অনুরোধ থাকবে, অ্যাপের মাধ্যমে ছবি তোলার বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করবেন।
ধন্যবাদ!